শেষ ব্লগ গুলি

চাকরি প্রত্যাশী ফ্রেশারদের করণীয়? lovemystudy.com

চাকরি প্রত্যাশী ফ্রেশারদের করণীয়?

চাকরি প্রত্যাশী ফ্রেশারদের করণীয়?

রিসেন্টলি গ্রাজুয়েশন কমপ্লিট করেছেন অথবা 3-4 বছর ধরে গ্রাজুয়েশন কমপ্লিট করে বসে আছেন অথবা আমি ধরে নিলাম আপনি একজন ফ্রেশার, কিন্তু কোন চাকরি হচ্ছে না। এমন অবস্থাতে আপনার কি করা উচিত? আপনি কি করবেন।

প্রথমে নিজেকে তৈরি করবেন?

  1. Microsoft Excel এবং Microsoft Word এর উপরে খুব ভালো দক্ষতা অর্জন করুন। এগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ।
  2. ইংলিশ এর ব্যাপারে মোটামুটি ভালো ধারণা রাখুন।
  3. সম্ভব হলে আপনার সাবজেক্ট রিলেটেড অনলাইনে কিছু ট্রেড কোর্স করুন।
  4. শুদ্ধ ভাষায় কথা বলার প্র্যাকটিস করুন।
  5. নিয়মিত চাকরির বিজ্ঞাপন এর Job Responsibilities পার্টে কি কি বিষয় উল্লেখ থাকে এগুলো দেখুন। এবং নিজের সাথে যাচাই করুন আপনি কি কি পারেন এবং কি কি পারেন না।
  6. ইন্টারভিউ বোর্ডের জন্য নিজেকে প্রস্তুত করুন।ড্রেসআপ থেকে শুরু করে কি কি প্রশ্ন করতে পারে সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি নিন। বিশেষ করে প্রথম প্রশ্নের উত্তরটা বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় শিখে রাখুন... tell me about yourself
  7. খুব সুন্দর একটি সিভি তৈরি করুন। এবং নিয়মিত আপডেট করুন।

কমিউনিকেশন স্কিল বাড়ান ?

আমার মতে এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি পার্ট। আপনি যে সমস্ত কোম্পানিতে চাকরি করার স্বপ্ন দেখেন সে সকল কম্পানিতে চাকরি করে এমন মানুষজনের সাথে সুসম্পর্ক তৈরি করুন। এর ফলে চাকরি পাওয়ার ক্ষেত্রে সহযোগিতা পাবেন। অন্তত তারা আপনাকে চাকরি পাওয়ার ব্যাপারে দিকনির্দেশনা দিবে। এ জন্য আপনি লিঙ্কদিন কে ফলো করতে পারেন এখানে সকল পেশাদার মানুষের প্রফাইল রয়েছে।

কোম্পানি কে টার্গেট করুন?

চাকরির পেছনে সবাই দৌড়াচ্ছে কিন্তু কোন কোম্পানিতে চাকরি করলে কি কি সুবিধা পাওয়া যাবে, আপনার ক্যারিয়ারের জন্য কোন কোম্পানিতে বেস্ট, কোন কোম্পানি থেকে এক্সপেরিয়েন্স নিলে ভবিষ্যতে অনেক ভালো ভালো অপরচুনিটি আপনার সামনে চলে আসবে এই সমস্ত বিষয় নিয়ে গবেষণা করা খুব বেশি দরকার। বাংলাদেশের বর্তমানে ভালো ভালো কোম্পানিগুলো সম্পর্কে জানুন। এবং তাদের ভেতর থেকে এর জন্য কমপক্ষে 10 টা কোম্পানিকে টার্গেট করুন আর সে সকল কোম্পানিকে ফলো করেন নিয়মিত খবর নেন সে সকল কোম্পানির কোন সার্কুলার হচ্ছে কিনা।

যে কোন চাকরিতে প্রবেশ করুন?

প্রথমে যদি কোন ছোট কোম্পানিতে চাকুরির সুযোগ পান এটা কাজে লাগান। যেকোনো ছোটখাটো একটি কোম্পানিতে যদি সুযোগ পান জয়েন করুন। যেকোনো বেতনে যে কোন পোস্টে। ছোট চাকরি করতে করতে বড় বড় বিভিন্ন কোম্পানি তে এপ্লাই করুন তখন ইন্টারভিউ কল পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।অফিসিয়াল অনেক ম্যানার শিখতে পারবেন।

ইন্টার্নশিপ করুন?

বড় কোন কোম্পানিতে ইন্টার্নশিপের সুযোগ পেলে কোন ভাবেই হাতছাড়া করবেন না। ছোটখাটো কম্পানিতে চাকরি করার চেয়েও বড় কোম্পানিতে ইন্টার্নশিপ করাটা অনেক বেশি কাজে দেয়।

স্বপ্ন দেখেন,আল্লার কাছে দোয়া করেন?

23-25 বছর অক্লান্ত পরিশ্রম করে পড়াশোনা শেষ করেছেন। এখন ছোটখাটো একটা চাকরিও পাচ্ছেন না। পরিচিত অপরিচিত মানুষজনের কাছে চাকরি চেয়ে যাচ্ছেন কিন্তু কেউ কোন ধরনের সাহায্য করছে না। বাবার কাছে টাকা চাইতেও লজ্জা লাগে। পাশের বাসার কারো চাকরি হচ্ছে তা নিয়ে পরিবারের আপন লোকজন আপনাকে খোটা দিচ্ছে। কান্না করে বালিশ ভিজিয়ে ফেলছেন। ভাই/আপু কষ্ট পাবেন না। মনে রাখবেন কষ্টের পরে সুখ আসে। স্বপ্ন দেখেন, রাতে তাহাজ্জুদের নামাজ পড়ে আল্লাহর সাথে কথাবার্তা বলেন। আজকে আপনার দিনটা খারাপ কিন্তু আজ থেকে ২-১ মাস পরে দেখবেন আপনার চাকরি হয়ে যাবে। তখন কষ্টের কথা গুলো মনে পড়বে।

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।