শেষ ব্লগ গুলি

বাংলায় লেখালেখি করে ইনকাম করার উপায়? lovemystudy.com

বাংলায় লেখালেখি করে ইনকাম করার উপায়?

বাংলায় লেখালেখি করে ইনকাম করার উপায়?

অনেকের লেখালেখি করার অভ্যাস আছে কিন্তু সে অভ্যাস কে কাজে লাগিয়ে চাইলে আপনি বাংলায় লেখালেখি করে ইনকাম করতে পারেন। আর যদি ইংরেজিতে আপনি ভালো হোন তাহলেতো কোন কথায় নাই আপনি অনেক ভালো করতে পারবেন।

লেখালেখি করা একটি মহৎ অভ্যাস এ কাজ সবাইকে দিয়ে হয়না যে কেউ চাইলে ভালো লেখক হতে পারেনা. তবে যদি আপনি লেখক হোন বা সামান্যটুকু ও আপনার লেখালেখি করার অভ্যাস থাকে আপনি চাইলে লেখালেখি করে ইনকাম করতে পারেন আবার চাইলে তা বাংলায় লেখালেখি করে।

আমরা প্রয়োজনে অপ্রয়োজনে বিভিন্ন সময় বিভিন্ন সামাজিক মাধ্যমে লেখা লেখি করি কিন্তু আমাদের সেই লেখা সামাজিক মাধ্যমে সীমাবদ্ধ থাকে তাতে আমাদের তেমন একটা লাভ হয়না হে তবে একটা আত্ততিপ্তি পাই কিছু সচেতন মানুষের উপকারে ও আসে যদি আমরা ভালো কিছু লিখি। আপনি জানেন যদি আপনি আপনার সেই লেখাটি বিভিন্ন সামাজিক মাধ্যমে না লিখে তা যদি নির্দিষ্ট জায়গায় লিখেন তাতে আপনার লেখার মান যেমন বাড়বে তেমনি তা থেকে আপনি একটি রেভিনিউ ইনকাম করতে পারবেন, যদি না জানেন কোন সমস্যা নাই এই ব্লগটি পড়লে সব জানতে পারবেন।
বাংলায় লেখালেখি করে ইনকাম করার অনেক উপায় আছে তবে এই ব্লগে আমরা উল্লেখযোগ্য উপায় গুলো আপনাদের সাথে শেয়ার করবো।

লেখালেখি করে ইনকাম করার ৮টি উপায়?

১। প্রকাশনীর জন্য লিখবেন?

আপনি চাইলে বিভিন্ন প্রকাশনীর জন্য বাংলায় লিখতে পারেন তারা রাইটার দের ফুল টাইম বা কন্ট্রাকে ও হায়ার করে থাকে বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সকল প্রকাশনী রাইটার দের হায়ার করে থাকে। এখানে আরেকটি মজার বিষয় হচ্ছে আপনি চাইলে রিমোটলি বা ঘরে বসে এ পেশা চালিয়ে যেতে পারবেন।

২। পত্রিকার জন্য লেখা।

সব চাইতে সহজ ও ভালো একটি কাজ যদি আপনি ভালো রাইটার হোন তবে। তা হলো পত্রিকার জন্য লেখা আজকাল খুব সহজে আপনি এ জব টি পাবেন এ জবটিও আপনি আপনার অন্যান্য পেশার পাশাপাশি করতে পারবেন এখানে সব চাইতে মজার বিসয়টি হচ্ছে এ জবের জন্য আপনাকে তেমন স্কিল্ড হতে হবেনা তবে যদি আপনি স্কিল্ড পারসোন হোন আপনি অনেক ভালো করতে পারবেন।

৩। প্রোডাক্ট রিভিউ করে?

লেখালেখি করে ইনকাম করার মাধ্যম গুলোর মধ্যে এটি অন্যতম একটি মাধ্যম যেখানে আপনি বিভিন্ন প্রোডাক্ট এর রিভিউ করে ও ইনকাম করতে পারবেন আজাকাল এমন জব অনেক পাওয়া যায়। এজন্য আপনাকে বিভিন্ন ই কমার্স এর মত প্রতিষ্ঠান অ্যাফিলিয়েট কোম্পানি বা ওয়েবসাইট অথবা হতে পারে বিভিন্ন কোম্পানি আপনাকে হায়ার করবে। তবে প্রোডাক্ট রিভিউ করতে হলে আপনাকে বেশ ভালো রাইটার হতে হবে এর পাশাপাশি আপনাকে জানতে হবে কিভাবে একটি পণ্যের রিসার্চ করতে হয়। এই কাজ টি যদি আপনি শিখে যান তাহলে কোন কথায় নাই আপনি জব না করলেও নিজের জন্য লিখতে পারবেন মানে নিজের একটি অ্যাফিলিয়েট মার্কেট করে পেলতে পারবেন।

৪। নিজের নিউজ পোর্টাল?

লেখালেখি করে ইনকাম করার আরেকটি মাধ্যম হচ্ছে নিজের একটি নিউজ পোর্টাল করে ইনকাম যদি আপনি নিউজ লিখতে ভালোবাসেন তাহলে এটা করতে পারেন অনেকে বলবেন আমিতো নিউজ দেখি ও না লেখিওনা আমি কিভাবে করবো। তো আপনার জন্য আলেদা করে একটি ব্লগ লিখেছি এখানে ক্লিক করে এই ব্লগটি দেখে নিন।

৫। অন্যের ওয়েবসাইটের জন্য লেখা?

আমরা প্রায় সময় কোন কিছু জানার ইচ্ছে হলে গুগলে সার্চ করি আর তখনি আমাদের সামনে কিছু ওয়েবসাইট আসে আর আমরা তাতে ক্লিক করে আমাদের যা জানা দরকার তা যেনে নি। আর এই ওয়েবসাইট গুলোতে কেউ না কেউ লিখে থাকে বেশিরভাগ ওয়েবসাইট রাইটার হায়ার করে থাকে। উদাহরণ সরুপ আপনি এই ব্লগটি পড়তেছেন এই লেখাটি ও একজন রাইটার হিসেবে আমি লিখেছি এবং এ ওয়েয়েবসাইটের অন্যান্য ব্লগ গুলো কোন না কোন রাইটার লিখেছে ঠিক এভাবে আপনি চাইলে বিভিন্ন এয়েবসাইটের জন্য লিখে ইনকাম করতে পারেন আর এ ধরণের জব অনেক বেশি আপনি চাইলে আমাদের ওয়েবসাইটের জন্য ও লিখতে পারেন তার জন্য আমাদের সাথে কন্ট্রাক্ট করুন। lovemystudy40@gmail.com

৬। ই-বুক রাইটার?

লেখালেখি করে ইনকাম করার একটি অন্যতম ভালো মাধ্যম হচ্ছে ই-বুক রাইটিং। যদি আপনি ভালো রাইটার হোন তাহলে আপনি ই-বুক লিখতে পারেন বর্তমান বিশ্বে ই-বুক এর অনেক জনপ্রিয়তা রয়েছে আপনি চাইলে ই-বুক লিখে তা সেল করতে পারেন বিভিন্ন মার্কেট প্লেসে।

৭। বই প্রকাশ করে ইনকাম?

বই প্রকাশ করে ইনকাম করা আমার দেখা সব চাইতে সম্মান জনক পেশা বলে আমার কাছে মনে হয়। আপনি দেখেন না একজন লেখক যিনি বই লেখেন তার সম্মান টা আমার আপানার কাছে কেমন। যদি আপনি রাইটার এক্সপার্ট হোন, আপনি স্কিল্ড পারসোন হোন তাহলে আমি আপনাকে সাজেস্ট করবো আপনি একটি বই লিখেন বা নিয়মিত বই লিখুন তাতে ভালো হবে। আর সব চাইতে মজার বিষয় হচ্ছে আপনি যদি এখন একটি বই লিখে বাজারে সেল করা সুরু করেন এ বই সারাজীবন সেল হতে থাকবে আপনি লাইফটাইম এখান থেকে ইনকাম করতে পারবেন।

৮। ব্লগিং করে ইনকাম?

উপরে যতগুলো উপায় এতক্ষন আপনি পড়ে আসছেন তার থেকে সব চাইতে জনপ্রিয় একটি উপায় হচ্ছে ব্লগিং করা। যদি আপনি লেখালেখি করে ইনকাম করতে চান তাহলে আপনি ব্লগিং করতে পারেন ব্লগিং হচ্ছে মুক্ত পেশা এখানে ইনকাম বলেন আর কাজ বলেন সব কিছুই আপানার ইচ্ছার উপর নির্ভর করবে। ব্লগিং সুদু পেশা না এটা একটা ব্যাবসা ও বলা যায়। আমি যেটা করি। আমি নিজেও ব্লগ লিখি আমার ও অন্যের ওয়েবসাইটের জন্য। আপনি আপনার সকল পেশার পাশাপাশি চাইলে ব্লগিং করতে পারেন ব্লগিং করার পিছনে আপনাকে বেশি সময় দিতে হবেনা। তবে আপনি চাইলে ব্লগিং কে ফুল্টাইম ও করতে পারেন আপনার ক্যারিয়ার এখানে করতে পারেন যদি একবার ব্লগিং এ আপনার অবস্থান তৈরি করতে পারেন আর আপনাকে পিছনে পিরে তাকাতে হবেনা মাস শেষে ভালো একটা রেভিনিউ জেনারেট করতে পারবেন। অনেকে ব্লগিং সম্বরকে জানেন না আবার অনেকের কাছে ব্লগিং খুব জামেলা ও বটে। তবে আপনাদের জন্য আমি একটি ব্লগ লিখেছি যেখানে ব্লগিং কি, কাকে বলে, কিভাবে করতে হয়, কি কি লাগে সব কিছু বিস্তারিত বলেছি এখানে ক্লিক করে বিস্তারিত চাইলে জেনে আসতে পারেন।

বাংলায় লেখালেখি করে ইনকাম করার জন্য উপরে আমি অনেক গুলো উপায় বলেছি এছাড়াও আরো অনেক উপায় রয়েছে যেখানে আপনি লেখালেখি করে ইনকাম করতে পারবেন তবে তার মধ্যে উল্লেখযোগ্য ও পপুলার বিষয় গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি আশা করি আপনারা তা সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। আমার লেখায় বানান বা অন্যান্য ভুল থাকতে পারে আশা করি তা ক্ষমার দৃষ্টিতে দেখেবন আর লেখা ভালো লাগলে আপনার কাছের বন্ধুকে শেয়ার করুন আপনার কোন উপকারে না লাগলে ও হয়তো বা অন্য কারো উপকারে লাগতে পারে। ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।