শেষ ব্লগ গুলি

অ্যাফিলিয়েট মার্কেটিং কি বা কিভাবে করবেন বিস্তারিত। lovemystudy.com

অ্যাফিলিয়েট মার্কেটিং কি
অ্যাফিলিয়েট মার্কেটিং কি বা অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করে থাকে এমন হাজারো প্রশ্ন আপনার মাঝে আছে কিন্তু সঠিক উত্তর নাই কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং সুরু করবেন হয়তো বা আপনি এখনো কনফিউস তাই আপনার জন্য এই ব্লগ অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পরকে ভালোভাবে জানতে আপনি এই ব্লগ টি পড়তে পারেন। এই ব্লগটি পড়লে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? সহজ ভাবে বলতে গেলে অ্যাফিলিয়েট বা অ্যাফিলিয়েট মার্কেটিং হলো, কোন একটি কোম্পানির পণ্য বা সেবা আপনি সেই কোম্পানি থেকে নিয়ে তা আপনার মতো করে সেল করে দিলেন কিছু কমিশনের জন্য। তবে বিষয়টি আরেকটু ক্লিয়ার করি আপনাকে। ধরুন একটি বড়ো কোম্পানি যাদের অনেক গুলো পণ্য আছে কিন্তু তারা তা সহজে সেল করতে পারতেছেনা আপনি কি করলেন সে কোম্পানির সাথে একটি লিঙ্ক বিল্ডাপ করলেন যাতে আপনি তাদের পণ্য গুলো সেল করতে পারেন এবং সেল কৃত পণ্যের উপর বিত্তি করে আপনাকে তারা একটি কমিশন দিবে এটাই হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং। তবে ভয় পাবেন না আপনি তাদের পণ্য গুলো অনলাইনে সেল দিবেন তাদের সেবা ব্যাবহার করে সামান্য একটু নিজের ক্রিয়েটিবিটি দিয়ে। সেটা ও বুঝে যাবেন ধৈর্য ধরে পড়তে থাকুন। এতো টুকুতে আশা করি বুঝতে পারছেন অ্যাফিলিয়েট মার্কেটিং কি।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে?

এবার আসি অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে কাজ করে অর্থাৎ আপনি কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন। ধরুন দারাজ বা অন্য কোন কোম্পানির অনেক গুলো পণ্য আছে এখন তারা তো তাদের মতো করে পণ্য সেল করতেছে আপনি চাচ্ছেন তাদের পণ্য সেল করবেন। এখন কথা হচ্ছে কিভাবে করবেন, তার জন্য আপনাকে আগে তাদের ওয়েবসাইট থেকে একটি অ্যাফিলিয়েট সেলার একাউন্ট ক্রিয়েট করতে হবে এরপর কোম্পানির কন্ডিশন অনুযায়ি আপনি পণ্য গুলো সেল করতে পারবেন। তার বিনিময় আপনাকে কোম্পানি কিছু কমিশন দিবে। অর্থাৎ ধরুন দারাজের একটা মোটরসাইকেল আপনি সেল করলেন মোটরসাইকেল এর দাম হচ্ছে ২,০০০০০ টাকা এবং দারাজ কি করলো আপনাকে এই সেল এর উপর ৫% কমিশন দিলো ১০,০০০ টাকা। ঠিক এভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং কাজ করে থাকে পণ্য সেল এর উপর কমিশন দিয়ে। বুজুন এবার অ্যাফিলিয়েট মার্কেটিং এর মজাটা দোকান ছাড়া দোকানদারি।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য পণ্য নির্বাচন?

এবার আসি অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য পণ্য নির্বাচন বা নিশ বাঁচাই নিয়ে, আপনি ধরে নিছেন অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন এখন আপনি চাইলেতো সুরুতে সব পণ্য নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন না। তার জন্য আপনাকে এক্সপার্ট হতে হবে যথেষ্ট ইনভেস্ট ও জনবল থাকতে হবে। যাই হোক আমরা সুরুতে আসি অ্যাফিলিয়েট এর জন্য কিভাবে পণ্য নির্বাচন বা নিশ বাঁচাই করবেন। আমার অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে আমি যেভাবে পণ্য নির্বাচন করে থাকি, প্রথমে দেখি আমি কোন দেশের জন্য অ্যাফিলিয়েট করবো এবং সে দেশের মানুষ কোন পণ্য গুলো বেশি অনলাইনে কিনে থাকে।
তার পর আমি সে সকল পণ্য গুলো থেকে ২০ টি পণ্য বাঁচাই করি এবার দেখি কোন পণ্য গুলো তে মোটামুটি কমিশন ভালো অর্থাৎ তেমন বেশি ও না আবার কম ও না মানে মাঝামাঝি বলা যায়। এবার সেই ২০ টি পণ্য থেকে আমি ফিল্টার করে ১৫টিতে চলে আসি তারপর দেখি কোন পণ্য গুলো নিয়ে আমি অ্যাফিলিয়েট করতে গেলে কম যামেলা পোহাতে হবে তা থেকে ফিল্টার করে ১০ টিতে চলে আসি, এবার সেখান থেকে দেখি আমার ১০ টি পণ্য থেকে কোন পণ্য গুলো থেকে আমি লাইফটাইম ইনকাম করতে পারবো এবং সাবাবিক ভাবে তা থেকে ৫-৬ টি পণ্যে চলে আসি এবার সুরু করি আমার বাকি কাজ পণ্য সেল করার বা অ্যাফিলিয়েট মার্কেটিং করার। আপনি চাইলে ও এভাবে করতে পারেন যদি আপনি একাদিক পণ্য নিয়ে বা নিশ নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান আর যদি ১ টি বা ২ টি নিশ নিয়ে করতে চান তাহলে প্রথমে ৫ টি নিশ সিলেক্ট করুন আর তার থেকে ১-বা ২ টি নিয়ে সুরু করে দেন পরে চাইলে আরো বাড়াতে পারবেন যখন আপনি এক্সপার্ট হয়ে যাবেন। এভাবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য পণ্য নির্বাচন করতে পারবেন চাইলে। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য পণ্য নির্বাচন করবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে কি কি প্রয়োজন?

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য প্রথমে আপনার যে জিনিস গুলো প্রয়োজন হবে তা হলো আপনার একটি ভেরিফাইড সেলার একাউন্ট মানে আপনি যেখান থেকে পণ্য নিয়ে সেল করবেন বা যাদের সাথে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন। এরপর আপনার একটি ভালো ওয়েবসাইট যেখানে আপনি অ্যাফিলিয়েট সেলার একাউন্ট থেকে পণ্যের লিঙ্ক নিয়ে আপনার ওয়েবসাইটে রাখবেন। এরপর সোশ্যাল মিডিয়াতে আপনার ভ্যালিড পেজ যেমন পণ্যের উপর ভিত্তি করে ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, রেডিট, ইত্যাদিতে। তবে অ্যাফিলিয়েট মার্কেটিং অনেকভাবে করা যায় বা অ্যাফিলিয়েট মার্কেটিং করার অনেক গুলো উপায় আছে সেটা আপনি সুরু করলে আস্তে আস্তে পেয়ে যাবেন অনেকে সুধু ইমেইল মার্কেটিং করেও অ্যাফিলিয়েট মার্কেটিং চালিয়ে যায় এবং ভালো একটি মানি জেনারেট করে থাকে। সেটা সম্পুন্য আপনার উপর আপনি কি দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন। তবে বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে গেলে আপনার একটি ওয়েবসাইট লাগবে আর কিছু থাক আর না থাক না হয় আপনি বেশি দুর যেতে পারবেন না অ্যাফিলিয়েট মার্কেটিং সেক্টরে আসা করি বুঝতে পেরেছেন অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার কি কি প্রয়োজন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?

অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করা যায় এ প্রশ্নটা অনেকটাই কমন বা যে কেউ করে থাকে যে ভাই আমি অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করতে পারবো আমি চলতে পারবোতো। আপনি হয়তো ভালো ভাবে খুজ খবর নিলে দেখতে পাবেন বর্তমান ফ্রিল্যান্সিং এর দুনিয়ায় সবচাইতে ভালো অবস্থান হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং এর। অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করবেন সেটা সম্পুণ্য নিরবর করে আপনার উপর। অ্যাফিলিয়েট মার্কেটিং এ ইনকাম এর কোন লিমিট নাই অনেক অ্যাফিলিয়েট মার্কেটার আছেন যাদের মান্তলি ইনকাম একজন বিসিএস ক্যাডার এর বেতনের চেয়ে বেশি। আমি চাইলে আপনাকে একটা নির্দিষ্ট সংখ্যা বলতে পারি তবে আমার বলা ঠিক হবেনা কারণ আমি এমন ও অ্যাফিলিয়েট মার্কেটার দেখেছি যারা এক সাফতাহে ৪০-৫০ হাজার ডলার ও ইনকাম করেছে আবার অনেকে এর চাইতে ও বেশি আবার অনেকে ৫ হাজার ডলার এর ও চিন্তা করতে পারেনা। অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে এটা সম্পুণ্য নিরবর করে আপনার উপর আপনি কি নিশ নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতেছেন কেমন অ্যাফিলিয়েট মার্কেটিং করতেছেন। আপনি একজন অ্যাফিলিয়েট মার্কেটার এটা নির্ধারণ করবেন আপনি কত টাকা ইনকাম করতে চান।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শিখবো?

অনেকের কাছে একটি কমন প্রশ্ন পাই তাহলো ভাই অ্যাফিলিয়েট মার্কেটিং আমি কিভাবে শিখবো কোন ওয়েতে গেলে আমি তারাতারি অ্যাফিলিয়েট মার্কেটিং শিখতে পারবো।

আগে বলে রাখি অ্যাফিলিয়েট মার্কেটিং আপনি ২-১ মাসে শিখে পেলতে পারবেন না অ্যাফিলিয়েট মার্কেটিং এ শিখার শেষ নাই তবে হা আপনি ২-৩ মাস ভালো ভাবে সময় দিলে ইনকাম সুরু করে দিতে পারবেন এবং অ্যাফিলিয়েট মার্কেটিং করতে করতে শিখে যাবেন। তো এবার আসি কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখবেন। প্রথমত অ্যাফিলিয়েট মার্কেটিং শিখার জন্য ২ টি মেথড ১ম টি হচ্ছে ফ্রি মেথড অর্থাৎ গুগল, ইউটিউব, ফ্রি কোর্স, যেখান থেকে আপনি ফ্রিতে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখতে পারবেন। আর ২য় টি হচ্ছে পেইড মেথড যেখানে আপনি কোন পেইড কোর্স বা কোন কোচিং সেন্টার থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখতে পারবেন। তবে আপনি কোন পেইড কোর্স বা কোচিং সেন্টার থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং পুরোটা শিখতে পারবেন না কখনো না।
আপনাকে তারা সুধু রাস্তা দেখাই দিতে পারবে বাকিটা আপনাকে করতে হবে, ফাইনালি আপনাকে গুগল আর ইউটিউব এর সাহায্য নিতে হবে তবে পেইড মেথডের একটি সুবিধা হচ্ছে আপনি প্রথম রাস্তাটি সহজে খুজে পাবেন মানে আপনি কোথায় থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং সুরু করবেন। আপনার কষ্ট করতে হবেনা আর যদি ফ্রি মেথডে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখেন তাহলে আপনাকে অনেক রিসার্চ করতে হবে সুরু করার জন্য। তবে আমি বলবো ইউটিউব থেকে কোন একটি ফ্রি কোর্স আগে কমপ্লিট করে পেলুন যে যাই বলুক। তারপর যা করার করবেন। আমার দেখা মত যারা ফ্রি মেথডে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখেছেন এবং করতেছেন তারা অনেক ভালো করতেছেন এবং অনেক ভালো জানেন। তবে ফ্রি মেথডে আপনাকে একটু কষ্ট করতে হবে। বাকিটা আপনার ইচ্ছা আপনি কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখবেন। [স্মৃতি শক্তি কেন হারায় জেনে নিন|]

জনপ্রিয় কিছু অ্যাফিলিয়েট মার্কেটিং বা প্রোগ্রাম?

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য পৃথিবীতে অনেক গুলো অ্যাফিলিয়েট মার্কেটিং এজেন্সি বা অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে তবে তার মধ্যে কিছু জনপ্রিয় অ্যাফিলিয়েট মার্কেটিং এজেন্সি বা প্রোগ্রাম রয়েছে। তবে তা জানার আগে আপনাকে আগে সিলেক্ট করতে হবে আপনি কেমন প্রোডাক্ট নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন। আপনি কি ডিজিটাল প্রোডাক্ট নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাচ্ছেন নাকি পিজিকাল পণ্য নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাচ্ছেন তা আপনাকে আগে সিলেক্ট করে নিতে হবে। ডিজিটাল প্রোডাক্ট এর জন্য ভালো কিছু অ্যাফিলিয়েট মার্কেটিং এজেন্সি রয়েছে যেমন, MaxBounty, HubSpot, Elementor, Leadpages, SEMRush, Fiverr, BigCommerce, Shopify, 3dcart, Bluehost ইত্যাদি আরো অনেক। আবার অন্যদিকে পিজিকাল প্রোডাক্ট নিয়ে যদি করতে চান তার জন্য বর্তমান সময়ে সব চাইতে বেস্ট হচ্ছে আমাজন, ইভেয়, আলিভাবা ইত্যাদি আরো অনেক রয়েছে। তবে পৃথিবী বেপি নতুনদের জন্য সব চাইতে জনপ্রিয় হলো আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং।

অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে সর্বশেষ?

আসা করি এই ব্লগে আপনাকে আমি অ্যাফিলিয়েট মার্কেটিং এর বিস্তারিত জানাতে পেরেছি এখানে হয়তো আমার কিছু ভুল থাকতে পারে যদি ভুল কিছু বলে থাকি ভুল গুলো ধরিয়ে দিবেন আশা করি। এবং কোন কিছু যদি আপনার বুঝতে সমস্যা হয় কমেন্ট করে জানাবেন ইনশাল্লাহ আপনি আপনার কমেন্টের উত্তর পেয়ে যাবেন। [সব সময় নিজেকে হাসি খুশি রাখার ১১ টি টিপস?]

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।