শেষ ব্লগ গুলি

ভালো ক্যারিয়ার গড়ার জন্য যেসব বিষয় লক্ষ্য রাখবেন। Love my study.

ভালো ক্যারিয়ার গড়ার জন্য কি করবেন?

পড়াশোনা শেষে সুন্দর ও সফল একটি ক্যারিয়ার গড়ার স্বপ্ন সবারই থাকে। ছাত্র জীবনে থেকে যে রঙিন স্বপ্ন হৃদয়ে দোল খায়, পড়াশোনা শেষে বাস্তবতার কঠিন ঘাত-প্রতিঘাতে তা দুঃস্বপ্নে পরিণত হয় বেশিরভাগ মানুষের জীবনে।

ভালো ক্যারিয়ার গড়ার জন্য কি করবেন?

সবাইতো চাই একটি ভালো ক্যারিয়ার গড়ার কিন্তু আমরা আজ ও কি জানি এই ভালো ক্যারিয়ার করতে আমাদের কি কি যোগ্যতা প্রয়োজন কি কি করতে হবে আমাকে। না আমরা জানিনা অনেকে আর জানলে ও তা ফলো করিনা তার কারণে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষেই অসফল থেকে যাই তাই আমরা আজকে জানবো জীবনে আপনি কি কি ফলো করলে বা কিছু রুলস মানলে সফল মানুষদের কাতারে যেতে পারবেন বা ভালো একটি ক্যারিয়ার তৈরি করতে পারবেন।

  1. নিজের সামর্থ্য ও লক্ষ্য সর্ম্পকে সুনির্দিষ্ট ধারণা রাখুন। কি কাজ করবেন ও কি কাজ করলে ক্যারিয়ারের এ আপনার লক্ষ্যে পোঁছাতে পারবেন তার জন্য সঠিক পরিকল্পনা করুন।
  2. যে কোন কাজের শুরুতেই ভালো করার চেষ্টা করুন। শুরুতে যে কাজই হোক না কেন, কাজে মনোযোগী হউন, যা আপনার ভবিষ্যত জীবনকে ভালো একটা ভিত্তি তৈরি করে দিবে।
  3. কিছু হার্ড স্কিল বা স্পেশাল স্কিল ডেভেলপ করুন ও দক্ষতা আনয়নের চেষ্টা করুন। উল্লেখ যোগ্য ভাবে ভালো ইংরেজী জানার চেষ্টা করুন।
  4. অতিরিক্ত বা অধিক কথা বলার পরিবর্তে অন্যের কথা শোনার অভ্যাস গড়ে তুলুন।
  5. নিজেকে সবসময় প্রশ্ন করুন এবং তার সঠিক উত্তর জানার চেষ্টা করুন।
  6. প্রতিকুল কিংবা অনুকূল যে কোন অবস্থাতেই থাকুন না কেন, সব সময় কিছু শেখার মানসিকতা তৈরি করুন।
  7. কাজ করার জন্য কোন সেক্টরটি আপনার ভালো লাগে, নিজেকে আপনি কোন কাজে যোগ্য মনে করেন, সেটিকে গুরুত্ব দিয়ে নিজের লক্ষ্য সেট করে নিন।
  8. কর্মক্ষেত্রে নিজের কর্ম এবং চারিত্রিক ভাবে সততা বজায় রাখুন। সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত সময় ব্যয় না করে নতুন কিছু করার চেষ্টা করুন।
  9. সিনিয়র হোক কিংবা জুনিয়র হোক সবার সাথে ভালো সম্পর্ক তৈরি করুন ও যোগাযোগ বাড়ান।
  10. যদি সমালোচনা করতে হয় তাহলে নিজের সমালোচনা করুন অন্যের সমালোচনা নয়।
  11. অফিসে সব সময় পলিটিক্স বিষয় গুলো এড়িয়ে চলুন সময়ের কাজ ঠিক সময়ে শেষ করুন।
  12. যদি অতিরিক্ত আবেগ ও রাগ থাকে আজই বর্জন করুন। সবসময় ধৈর্য ধারণ করতে শিখুন এবং হতাশা ঝেড়ে ফেলুন।
  13. আপনার রিজিক আপনার সৃষ্টিকর্তার উপর সুতরাং সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখুন এবং নিয়মিত ইবাদত করুন।

এই ভালো লিখাটি লিখেছেন জনাব মো: তবিবুর রহমান স্যার। আরেকটি বিষয় কিছু ক্ষেত্রে লেখার সুন্দরয্য বৃদ্ধির জন্য কিছুটা পরিবর্তন করা হয়েছস। যদি এই লেখাটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করুন আমাদের ওয়েবসাইটে আর যদি কোন অংশে আপনার ভুল মনে হয় তাহলে আমরা দুঃখিত আপনার কাছে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখেবন।

ধন্যবাদ ব্লগ টি পড়ার জন্য।

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।