শেষ ব্লগ গুলি

ভাইবা বোর্ডে কিছু কমন প্রশ্ন? lovemystudy.com

ইন্টারভিউ বা ভাইবা বোর্ডে যে সকল কমন প্রশ্ন আমাদের করা হয়।

ভাইবা বোর্ডে কিছু কমন প্রশ্ন?

আপনার নিজের সম্পর্কে কিছু বলুন?

ইন্টারভিউ প্রস্তুতিতে সর্বপ্রথম ইন্টারভিউ বোর্ডে সবচেয়ে যে কমন একটা প্রশ্ন প্রায় সবাইকে করা হয়। তা হলো নিজের সম্পর্কে বলতে বলা। কিন্তু আমরা এ প্রশ্নের জবাব বেশিরভাগ মানুষী ভুল করে থাকি তাই ভেবে চিনতে উত্তর দিন।

আপনার কি কি স্কিল আছে বা আপনার স্কিল গুলো সম্পর্কে বলুন?

এ প্রশ্নের উত্তরে আপনি আপনার স্কিল গুলো সম্পর্কে সুন্দর করে গুছিয়ে বলুন(আপনার স্কিল গুলো হতে পারে কম্পিউটার স্কিল, টেকনিক্যাল স্কিল, লাঞ্জুয়েজ স্কিল, ইত্যাদি।) যাতে প্রশ্নকর্তা আপনার উত্তরে সন্তুষ্ট হয় এবং স্কিল সম্পর্কে ভালো ধারনা পায়।

আপনার বর্তমান চাকুরি টি পরিবর্তন করতে চাচ্ছেন কেন?

ইন্টারভিউ প্রস্তুতি আমরা যারা চাকুরি চলাকালীন সময় অন্য একটি চাকুরির জন্য ইন্টারভিউ দিতে যাই তখন আমাদের কে সহজ ও ১০০% কমন একটি প্রশ্ন করা হয়। আমরা কেনো আমাদের বর্তমান চাকুরি ছাড়তে চাচ্ছি তাই এ বিষয় ভালো ভাবে নির্ধারণ করে নিন এ প্রশ্নের জাবাব কি দিবেন।

কেন আপনি এই চাকরিতে নিজেকে যোগ্য ব্যক্তি মনে করেন?

ইন্টারভিউ বোর্ডে আরো একটি কমন প্রশ্ন এটি যখন প্রায় আপনার ইন্টারভিউ শেষ মুহূর্তে ঠিক তখনই আপনাকে এ প্রশ্ন করে থাকবে। তবে আপনি ধরে রাখেন যদি এমন প্রশ্ন আপনাকে করা হয় তাহলে আপনার চাকরি হওয়ার সম্ভাবাবনা অনেক আর যদি এই প্রশ্নের ভালো উত্তর দিতে পারেন তাহলে তো প্রায় কনফার্ম চাকুরিটি আপনি পাচ্ছেন।

যদি আপনি ইন্টারভিউতে নির্বাচিত হোন কোম্পানীর জন্য কি Value add করতে পারবেন?

এই প্রশ্নটি সবাইকে করা হয়না তবে খুবই কমন একটি ইন্টারভিউ প্রশ্ন। যারা কোম্পানির উর্ধতন কর্মকর্তা হিসেবে ভাইবা দিতে যান তাদের ক্ষেত্রে এমন প্রশ্ন করা হয় বেশিরভাগ। তার পর ও এমন প্রশ্নের উত্তরের জন্য প্রস্তুত থাকেন। [৫০+ CV-সিভি ফরম্যাট ফ্রিতে ডাউনলোড করুন]

সিভিতে আপনার লেখা Career Objectives পড়ুন এবং ব্যাখ্যা করুন?

ইন্টারভিউ বোর্ডে আরো একটি কমন প্রশ্ন, এই প্রশ্নটি বেশিরভাগ সময় ফ্রেশার বা নতুন যারা তাদের ক্ষেত্রে করা হয়। তাই নতুন যারা আছেন সর্বদা প্রস্তুত থাকেন। Career Objectives এ এমন কিছু লিখেন যা নিজে বুঝেন এবং অন্যকে বুঝাতে পারেন বিস্তারিত।

আমাদের কোম্পানি ও পণ্য সম্পর্কে আপনি কি কি জানেন?

এই প্রশ্নটি খুবই কমন, তবে আমি বলবো আপনি যদি কোন কোম্পানিতে ইন্টারভিউ দিতে জান অবশ্যই এই প্রশ্নটির উত্তর জেনে জান আপনাকে এ প্রশ্ন করুক আর না করুক আপনার উচিৎ কোম্পানির ও তাদের পণ্য সম্পর্কে নুন্যতম হলেও জেনে ইন্টারভিউতে যাওয়া।

আপনার চরিত্রের সবচেয়ে শক্তিশালী এবং দুর্বল দিকগুলো কি কি বলতে পারবেন?

ইন্টারভিউ বোর্ডে এমন প্রশ্ন তেমন একটি সবাইকে করা হয়না। তার পর ও এমন প্রশ্নের মুখমুখি যদি আপনি হটাঠ করে হোন তাহলে আপনি বিব্রান্ত হয়ে যাবেন। তাই বলবো এমন কিছু প্রশ্নের উত্তর আপনার কাছে আগে থেকে থাকা উচিৎ।

আপনার বর্তমান বা সর্বশেষ কোম্পানি সম্পর্কে কিছু বলুন?

এমন প্রশ্ন ধরে রাখেন আপনাকে ১০০% জিজ্ঞেস করবে যদি আপনি আগে থেকে চাকুরি করেন অন্য কোন কোম্পানিতে বা বর্তমানে কোন কোম্পানিতে থাকা কালিন ইন্টারভিউ দিতে আসেন।

কর্মরত কোম্পানি গুলোতে আপনার পারফরমেন্স কেমন ছিল?

আপনি যদি আগে থেকে কোন কোম্পানিতে চাকুরি করে থাকেন তাহলে আপনাকে জিজ্ঞেস করতেই পারে আপনার ঐ কোম্পানিতে পারফরমেন্স কেমন ছিল। এমন প্রশ্নের নিশ্চয় সৎ উত্তর আপনার কাছে আছে যদি আপনি আগে চাকুরি করে থাকেন অন্য কোম্পানিতে।

আপনার কাজের কৌশলগুলো কেমন হবে বা কেন আপনাকে আমরা চাকুরীটি দিব?

এমন প্রশ্ন যে কোন সময় আপনাকে করতে পারে হয়তো বা ইন্টারভিউর মধ্যখানে বা শেষে। এই প্রশ্ন আপনাকে তখনি করে থাকবে যখন আপনার ভাইবা অনেকটা ভালো হবে তবে আপনার কিছু ক্যান্ডিডেট থাকবে। (ভিন্ন রুকুম হতে পারে)।

কোম্পানীর প্রবৃদ্ধি অর্জনে আপনি কতটুকু এবং কি ধরণের ভূমিকা রাখবেন এবং কিভাবে করবেন বিস্তারিত বলুন ?

এমন প্রশ্ন খুবই সাবাবিক তবে আপনি যদি মার্কেটিং রিলেটেড চাকুরির ইন্টারভিউ দিতে জান বা উর্ধতন কোন পোস্টের জন্য ভাইবা দিতে জান এমন প্রশ্ন করার সম্ভাবনা বেশি থাকে। অনতত কিছুটা হলে ও ধারণা থাকা উচিৎ এমন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

চাকুরির ক্ষেত্রে আপনি কেমন সুযোগ-সুবিধা প্রত্যাশা করছেন?

ইন্টারভিউ বোর্ডে কমন ও গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন যা আপনার ও কোম্পানির উভয়ের জন্য প্রায় গুরুত্বপূর্ণ আপনাকে সহজে জিজ্ঞেস করতে পারে এমন প্রশ্ন আর আপনি ও আপনার উত্তর টি এমন ভাবে দিবেন যেন চাকরিদাতা আপনার উত্তরে সন্তুষ্ট হয় এবং আপনি ও।

কর্মজীবনে আপনি চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবিলা করছেন বা কিভাবে করবেন?

আপনি আপনার কর্মজীবনে চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবিলা করছেন বা আপনি যদি ঐ কোম্পানিতে চাকুরি করেন আপনি আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবিলা করবেন সে সম্পর্কে ভালো একটি আইডিয়া আজই তৈরি করুন খুবই গুরুত্বপূর্ণ।

আপনি আমাদের কোম্পানীতে কতদিন কাজ করতে চান?

ইন্টারভিউ বোর্ডে এমন কমন প্রশ্ন আমার কাছে মনে হয়না আর আছে বলে প্রায় সবাই এমন প্রশ্ন করে থাকে তবে বিশেষ করে প্রেশারদের ক্ষেত্রে এমন প্রশ্ন খুবই গুরুত্বপূর্ণ ।

আপনার ক্যারিয়ারকে কোথায় নিয়ে যেতে চান এবং কিভাবে?

এই প্রশ্ন সুদু ইন্টারভিউ বোর্ড না যে কেউ আমাদের কে যে কোন সময় করতে পারে তাই সব সময় এই প্রশ্নের উত্তর নিজের কাছে রাখুন যেন সুযোগ বুঝে কাজে লাগাতে পারেন। তবে এমনিতে নিজের একটি টার্গেট বা গোল থাকা উচিৎ। [করোনা কালে যারা চাকরি খোঁজতেছেন তাদের জন্য? ]

যদি আপনার চাকরিটা হয় কখন থেকে কাজে যোগদান করতে পারবেন?

ইন্টারভিউ বোর্ডে আপনার ইন্টারভিউর একধম শেষে আপনাকে এ প্রশ্ন করবেই যদি আপনি আপনার ভাইবাটি ভালো ভাবে দিতে পারেন বা যদি আপনি চাকুরির জন্য নির্বাচিত হোন আপনাকে জিজ্ঞেস করবেই তাতে কোন সন্দেহ নেই। তবে ভেবে চিনতে এই প্রশ্নের উত্তর দিবেন কারণ এই একটি প্রশ্নের উত্তরে আপনার ড্রিম জব টি হারাতে পারেন।

দেশের যে কোন জায়গায় আপনি কাজ করতে ইচ্ছুক ?

ইন্টারভিউ বোর্ডে আপনাকে এ প্রশ্ন করবেই যদি আপনার কোম্পানি বড় কোন কোম্পানি হয় বা তাদের একাদিক ফ্যাক্টরি বা সার্ভিস পয়েন্ট থাকে। [চাকরি বিহীন জীবন নিয়ে কিছু উপকারী কথা. ]

SSC, HSC, BA/BSC/BBA, MA/MSC/MBA etc. elaborate করুন।

এমন কিছু কমন প্রশ্ন হটাঠ করেই করতে পারে। এইসব প্রশ্ন খুবই কমন ও বেসিক। তবে আমরা মাঝে মাঝে বেসিক টাই ভুলে যাই তাই ইন্টারভিউ তে যাওয়ার আগে বেসিক বিষয় গুলো ভালো ভাবে স্টাডি করে যান। [CV লেখার সময় আমরা যেসব ভুল করে থাকি জানতে এখানে ক্লিক করুন।|]

এই লেখাটা লেখার ধারণা পেয়েছি। মো: তবিবুর রহমান স্যার এর কাজ থেকে ওনার লিংকডিন প্রফাইল থেকে আইডিয়া টি কপি করে নেওয়া। স্যার এর প্রফাইল লিঙ্ক



বেকারত্ব নিরসনে আমাদের করণীয় কি?

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।