শেষ ব্লগ গুলি

স্মৃতি শক্তি কেন হারায় জেনে নিন|

স্মৃতি শক্তি কেন হারায় জেনে নিন

স্মৃতি শক্তি কেন হারায় জেনে নিন।

কিভাবে বুঝবেন আপনার স্মৃতি শক্তি হ্রাস পাচ্ছে ধরেন সকাল বেলা আপনি বাসা থেকে বের হচ্ছেন বাজারে যাবেন আপনাকে আপনার ওয়াইফ বল্লো বাজার থেকে চাউল, ডাল, আলু নিয়ে আসতে আপনি কোনো কিছু চিন্তা না করে চলে গেলেন তবে আপনি তা ভুলে গেলেন আপনি বাসায় আসার সময় আলু চাউল নিয়ে চলে আসলেন বাসায় আসার পর মনে হয়েছে ডাল এর কথা তবে আপনি তা ভুলে গেছেন বা আপনার অফিসে আপনাকে একটা ফাইল শেষ করে আসতে বল্লো আপনি শেষ করেছেন তবে তা সিগ্নিচার না করে চলে আসছেন তার মানে আপনার স্মৃতি শক্তি হ্রাস পাচ্ছে। এ চাড়াও আরো অনেক বিষয় রয়েছে যা থেকে আপনাকে বুঝে নিতে হবে আপনার স্মৃতি শক্তি হ্রাস পাচ্ছে দেখে গেলো আপনি একটা কাজ করবেন বলেছেন কিন্তু আপনার কাজ টি আর করা হলোনা ভুলে যাওয়ার কারণে। আচ্চা আপনাকে একটি প্রশ্ন করি, আপনি তো এ ব্লগ টি পড়তেছেন বলুনতো আজকের দিনটি কি দিন বা আচিলোর বার টি কি বার চিলো কি ভুলে গেছেন মনে পড়তেছেনা।

একজন সফল বসের বৈশিষ্ট্য সমূহ জেনে নিন।

সব সময় নিজেকে হাসি খুশি রাখার ১১ টি টিপস?

তাই সুরুতে জেনে নি স্মৃতি শক্তি কেনো হারায়।

স্মৃতি শক্তি হারানোর বেশ কিছু কারণ রয়েছে আজকে আমরা তেমন কিছু কারণ নিয়ে আলোচনা করবো যদি আপনারা আমাদের আজকের ব্লগ টি পড়েন তাহলে বুজতে পারবেন স্মৃতি শক্তি কেন হারায় বা স্মৃতি শক্তি হারানোর কারণ ঘুলো তাই মনোযোগ দিয়ে পড়ুন আমাদের ব্লগ টি। স্মৃতি শক্তি হারানোর অন্যতম কারণ ঘুলো হলো।

১। বংশগত কারণ।

অনেকের বংশগত কারণে ও স্মৃতি শক্তি হ্রাস পেতে পারে। যদি আপনার স্মৃতি শক্তি হ্রাস পায় তাহলে খেয়াল করে দেখবেন আপানার পরিবার বা বংশের মাঝে কেউ কি এমন আছে যার স্মৃতি শক্তি হ্রাস পায় বা দেখবেন আপনার মা, বাবা, দাদা, দাদি বা পরিবারের অন্য কারও স্মৃতি শক্তি হারায় কিনা যদি দেখেন এমন কেউ আছেন যাদের স্মৃতি শক্তি হ্রাস পেয়ে ছিলো তাহলে হয়তো বা আপনার ও এই বংশগত কারণে স্মৃতি শক্তি হারাতে পারে। তবে সবার ক্ষেত্রে এমন হয়না।

২। ঘুমের কারনে।

স্মৃতি শক্তি হারানোর অন্যতম মাধ্যম ঘুলোর মধ্যে একটি হলো ঘুম। যদি আপনি সঠিক পরিমান নিয়ম না মেনে ঘুমান তাহলে আপনার স্মৃতি শক্তি হ্রাস পাবে তাতে কোনো সন্ধেহ নেই। যদি সঠিক পরিমানে নিয়ম না মেনে ঘুমান তাহলে সুধু আপনার স্মৃতি শক্তি না এর সাথে সাথে আপনার শরির সাস্থ ২টি নষ্ট হবে এর সাথে সাথে আপনার মেজাজ খারাপ হয়ে যাবে দেখবেন হটাঠ করে যে কারো সাথেই খারাপ ব্যবহার করে পেলতেছেন। এ চাড়াও সঠিক ভাবে না ঘুমালে আপনার আরো অনেক ক্ষতি হতে পারে। তাই সঠিক পরিমানে নিয়ম মেনে ঘুমান স্মৃতি শক্তি পিড়িয়ে আনুন ভালো থাকুন।

৩। খাওয়া দাওয়া।

স্মৃতি শক্তি কমে যাওয়ার অন্যতম কারণ ঘুলোর মধ্যে আরেকটি কারণ আপনি কি খাচ্ছেন কেমন পরিমানে খাচ্ছেন দেখা গেলো আপনি না খেয়ে সারাদিন ঘুমাচ্ছেন বা সকালের নাস্তা খাচ্ছেন দুপুরে, দুপুরের টা সন্ধায় বা অনেক সময় দেখা যায় রাত্রে না খেয়ে ঘুমাচ্ছেন। এভাবে চলতে থাকলে ধরে রাখেন আপনার স্মৃতি শক্তি হ্রাস পাচ্ছে। আবার কিছু সময় দেখা যায় এতো বেশি পরিমাণে খাচ্ছেন খেয়ে আর উঠে দারাতে পারেন না কিছুদিন পর পেট বের হয়ে বড়ো ভূরি হয়ে যাচ্ছে যাদের বড়ো ভুঁড়ি আছে মনে রাখবেন তাদের স্মৃতি শক্তি অনেকটাই কম তারা কিছু মনে রাখতে পারেনা। তাই খাওয়ার দাওয়ার দিকে নজর দিতে হবে ফাস্ট ফুড কম খেতে হবে এবং নিয়মিত কি খাচ্ছেন তার দিকে নজর দিতে হবে।

৪। আপনার চলাফেরা

আপনার চলাফেরা কেমন যাচ্ছে আপনি কেমন মানুষের সাথে চলতেছেন কিভাবে আপনার দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করতেছেন তার উপর ও নির্ভর করে আপনার স্মৃতি শক্তি হ্রাস পাওয়া। যদি আপনার লাইফে বোরিং সময় চলে তাহলে এই বোরিং লাইফ চেড়ে ভালো কিছু মানুষের সাথে চলুন যাদের সাথে কথা বলতে আপনার ভালো লাগে বা আপনি তাদের সাথে কথা বলে নতুন কিছু শিখতে পারেন তাই সমাজে চলার পথে কিছু ভালো সঙ্গি রাখেন হোক সে আপনার ছোটো কিংবা বড়ো। তবে মাঝে মাঝে বাচ্ছাদের সাথে মিশার চ্রেস্টা করবেন তাহলে ও আপনার ভালো লাগবে মনে রাখবেন আপনি যদি হাসি খুশি থাকেন তাহলে আপনার মন ভালো থাকবে এতে করে আপনার স্মৃতি শক্তি হ্রাস পাওয়া থেকে মুক্তি পাবেন এবং আগের ছেয়ে স্মৃতি শক্তি আরো বেড়ে যাবে।

৫। মানসিক চাপ।

স্মৃতি শক্তি কমে যাওয়ার অন্যতম একটি কারণ হলো মানসিক চাপ। আমাদের মধ্যে অনেকে দেখি ভিবিন্ন বিষয় নিয়ে প্রায় সময় হতাশ থাকি মানসিক চাপে থাকি আর তারা সহজে যে কোনো কিছু ভুলে যায়। এই বিষয় টি লক্ষ করলে দেখেবন এমন অনেক আছে আমার আপনার আসে পাশে। বা আমার আর আপনার মাঝে ও অনেক আছে যারা মানসিক চাপে থাকি আর এই কারণে আমাদের বেশির ভাগ সময় খুব ধ্রুত আমরা স্মৃতি শক্তি হারিয়ে পেলি তাই বলবো যদি স্মৃতি শক্তি ধরে রাখতে চান মানসিক চাপ নিয়ন্ত্রনে নিয়ে আসুন নিজের প্রতি চাপ কমান সকল বিষয় নিয়ে সিরিয়াস হবেন না কাজ ঘুলোকে সহজে নিন চিন্তা করুন আমি আমার কাজটি সহজে করে পেলতে পারবো তাহলে আপনার কিছুটা হলে ও মানসিক চাপ কমবে আর মানসিক চাপ কমলে আপনার স্মৃতি শক্তি ও বিদ্ধি পাবে।

৬। ধূমপান ও মদ্যপান।

স্মৃতি শক্তি হ্রাস পাওয়ার সব চাইতে বড়ো কারণ টি হলো আপনার ধূমপান ও মদ্যপান। আপনি খেয়াল করে দেখেবন যারা নিয়মিত ধূমপান বা মদ্যপান করে থাকে তাদের স্মৃতি শক্তি অনেক টাই কম থাকে। ধুমপান কারীরা যে কোনো কিছু সহজে ভুলে যায় ধুমপানের ফলে যে সুধু ক্যন্সার হয় তা কিন্তু নয় ধূমপান আর মদ্যপানের কারণে কিন্তু আপনার সাস্থ যুখি সহ আপনার স্মৃতি শক্তি হ্রাস পায়। তাই স্মৃতি শক্তি ধরে রাখতে চাইলে ধূমপান ও মধ্যপান থেকে নিজেকে বিরত রাখুন।

৭। পানি শূন্যতা

স্মৃতি শক্তি কমে যাওয়ার আরেকটি কমন কারণ হচ্ছে পানি শূন্যতা। এর ফলে আপনার শরীরের যেমন ভিবিন্ন ক্ষতি হয়ে থাকে ঠীক তেমনি স্মৃতি শক্তি ও অনেকটাই হ্রাস পায় তাই দিনে অন্তত ২ থেকে ৩ লিটার পানি পান করুন যাতে করে যেমন আপনার শরিরের অনেক ঘুলো দিকে উপকার আসবে তেমনি মস্তিস্কে ও উপকার আসবে তার ফলে আপনার স্মৃতি শক্তি ও ঠীক থাকবে।

এছাড়াও আরো কিছু কারণে আপনার স্মৃতি শক্তি হ্রাস পেতে পারে যেমন থাইরয়েডের সমস্যার কারণে হতে পারে। ভিটামিন বি টুয়েলেভের অভাবে ও হতে পারে। হ্রদরোগ এর কারনে ও হতে পারে। হাই ব্লাড প্রেশার এর কারনেও স্মৃতি শক্তি হ্রাস পায়। তাছাড়া হরমোনাল সমস্যার কারণে তো স্মৃতি শক্তি হ্রাস পায়ই। এছাড়া ও ভিবিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে ও কিন্তু আপনার স্মৃতি শক্তি হ্রাস পেয়ে থাকে। তাছাড়া বয়োস বাড়ার সাথে সাথে ও স্মৃতি শক্তি হ্রাস পেতে থাকে তাই সব সময় ভয় পাওয়ার কারণ নেই।

তবে যদি আপনার মনে হয় আপনি বেশি পরিমানে ভুলে যাচ্ছেন কিছুইতে আপনার স্মৃতি শক্তি হ্রাস কমাতে পারতেছেন না তাহলে অবশ্যই আপনার নিকটস্ত ডাক্তারের পরামর্শ নিন।

স্মৃতি শক্তি ধরে রাখার সহজ ১০টি টিপস।

আমাদের কাছে কিছু লিখে পাঠাতে চাইলে ইমেল করে পাঠাতে পারেন আমাদের ইমেইল এর ঠীকানাঃ lovemystudy40@gmail.com এছাড়া ও আমাদের কাছে আপনি লিখা পাঠাতে পারেন এখান থেকে। নিয়মিত আমাদের ব্লগ ঘুলো পেতে আমাদের ওয়েবসাইট এ সাবস্ক্রাইব করুন।



এসিড ও ক্ষারক চেনার সহজ উপায়

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।