শেষ ব্লগ গুলি

কিভাবে কর্মক্ষেত্রে নিজেকে খুশি রাখবেন তার ১০ টি টিপস?

সবসময় কর্মক্ষেত্রে নিজেকে খুশি রাখার ১০ টি টিপস

কর্মক্ষেত্রে নিজেকে খুশি রাখার ১০ টি টিপস
লিঙ্কডইন একাউন্ট ব্যবহারের ৫টি নিয়ম

১। নিজেকে অন্যদের সাথে কখনো তুলনা করবেন না।

নিজেকে খুশি না রাখার অন্যতম একটা কারণ আমরা বেশিরভাগ মানুষেই সব সময় নিজেকে অন্যের সাথে তুলনা করে থাকি যেটা আসলে আমাদের পিছিয়ে যাওয়ার মুল কারন গুলোর মধ্যে অন্যতম। কে কি করতেছে কে কি পারে না পারে। সে সব বিষয় নিয়ে ভাববেন না অন্য জন ভালো কাজ জানে আমি জানিনা বা আমি ভালো কাজ করতে পারি আমি কাজ করার জন্য যোগ্য সে যোগ্য নয় এসব নিয়ে ভাববেন না কখনো কর্ম ক্ষেত্রে অন্যের সাথে নিজেকে মিলাবেন না যদি অন্যের সাথে নিজেকে মিলিয়ে পেলুন ধরে রাখুন কখনো আপনি ওই কাজে সফল হতে পারবেন না। নিজেকে ভালো বা হাসি খুশি ও রাখতে পারবেন না।

২। যা আপনার নিয়ন্ত্রণে নেই তা নিয়ে কখনো দুশ্চিন্তা করবেন না।

কর্ম ক্ষেত্র হোক বা বাস্তব জীবনে হোক আমরা বেশিরভাগ ই সে সকল বিষয় নিয়ে চিন্তা করি যা আমাদের নিয়ন্ত্রণে থাকেনা। একটা জিনিস মাথায় রাখবেন যা আপনার নিয়ন্ত্রণে নেই তা নিয়ে চিন্তা করা যাবেনা তার কথা ভুলে যান মনে রেখে আপনারি লস হবে সময় ও সুযোগ ২ টাই লস হবে। তাই ভালো হবে যেটা নিজের নিয়ন্ত্রণে নেই তা চেরে দিয়ে নতুন কিছু নিয়ে চিন্তা করুন নিজেকে হাসি খুশি রাখুন।

৩। আপনার ব্যক্তিগত সীমানা ও পরিধি সম্পর্কে জানুন।

সব সময় নিজের অবস্তান নিয়ে সজাক থাকুন আপনার অবস্তান কতটুকু আপনার দায়িত্ত কতটুকু তা দেখুন। আপনার যতোটুকু কাজ বা দায়িত্ত তা সুন্দর ভাবে পালন করুন অন্য বিষয় বা বারতি কিছু করার তখনি চিন্তা করবেন যতক্ষন না আপনার দায়িত্ত যতো টুকু আছে তা পালন করবেন। কর্মক্ষেত্রে নিজেকে ভালো রাখার এটা একটি অন্যতম উপায়।

৪। নিজের অথবা দলের হয়ে কখনো অতিমাত্রায় কমিটমেন্ট করবেন না কারো সাথে।

নিজের অথবা দলের হয়ে যখনি কারো সাথে বা প্রজেক্টে যতোটুকু আপনার দ্বারা বা আপনার দলের দারা সম্বব ঠীক ততোটুকু কমিটমেন্ট করবেন তার বেশি নয় মাত্রাত্রিক কমিটমেন্ট করার ফলে কমিটমেন্ট রক্ষা করতে পারবেন না বা আপনার দলের প্রতি বেশি পরিমানে প্রেশার পড়ে যাবে যার ফলে আপনার টিম মেম্বার দের আপনার প্রতি আস্তা কমে যাবে। আর এসব কারনে সব সময় মন মানসিকতা খারাপ থাকবে তাই নিজেকে হাসি খুশি রাখার জন্য এসব ভুল থেকে নিজেকে দূরে রাখুন।

৫। মনে রাখবেন কাজ করার জন্য আপনি ও বাকি সবার মতই প্রতিদিন একই পরিমাণ সময় পাবেন।

কাজ করার সময় অবশই আপনার দিনের যতোটুকু কাজ তা শেষ করবেন পড়ের দিনের জন্য রেখে দিবেন না। বা অন্যের উপর কাজ চাপিয়ে দিবেন না মনে রাখবেন আপনার আধিনে যারা কাজ করে তাদের ও আপনার মতোই কাজের একটা লিমিট থাকে। নিজেকে ভালোবাসুন আর প্রয়োজন অনুযায়ী কাজ করুন।

৬। কোন কাজ কে কখনো ঘৃণা বা বিরক্ত নিয়ে করবেন না।

কাজ টি যেমোনি হোক আপনার কাছে সেটি ছোটো হতে পারে তবে সেটি কারো কারো কাছে অনেক বড়ো। আর কাজ যতোই ছোটো হোক তার ইনকাম দিয়ে কিন্তু আপনার সংসার চলতেছে এটা মাথায় রাখবেন। একটি প্রভাদ আছে "পরিশ্রম সাফল্যের চাবি কাঠি" তাই কাজ যেমনি হোক করতে থাকুন মন দিয়ে সাফল্য আসবেই একদিন। আর কাজ কে ভালোবাসলে মন ভালো থাকে কাজ করার আগ্রহ বাড়ে।

৭। সব সময় ভবিষ্যতের দিকে মনোনিবেশ করবেন।

কাজ তো করবেনি এর সাথে সব সময় ভবিষ্যতের দিকে মনোনিবেশ করবেন চিন্তা করবেন যেনো আপনার কাজের সুফল যেনো তারাতারি পান আর সে জন্য ধরয দিয়ে কাজ করে যাবেন সৎ ভাবে।

৮। প্রতিটি যুক্তিতে জিতে জাওয়ার চেষ্টা করবেন না।

যুক্তিতে সব সময় জিত তে হবে এমন কোনো কথা নেই মাঝে মাঝে হেরে যাবেন একবার হেরে দেখেন না হারলে কেমন লাগে যারা হেরে যায় তাদের কেমন কষ্ট লাগে। আর আপনি তখনি নতুন কিছু শিখতে পারবেন যখন আপনি হেরে যাবেন তাই আগে হারতে শিখুন দেখবেন একদিন সহজে জিতে গেছেন।

৯। আপনার সুখ দুখ্যের জন্য দায়ী এক মাত্র আপনি।

মনে রাখবেন আপনার জীবনে যতো সুখ দুখ্য যাই আসুক তার জন্য কিন্তু আপনি দায়ি অন্য কেউ দায়ি নয় কখনো আপনার সুখ কিংবা দুখ্যের জন্য অন্য কাওকে দায়ি করবেন না।

১০। অবস্থার পরিবর্তন অবশ্যই হবে।

মনে রাখবেন আপনার বর্তমান অবস্থা যতোই ভালো কিংবা খারাপ হোক না কেনো তা পরিবর্তন হবেই যদি ভালো থাকেন খারাপ সময় আসবে। আর যতোই দুখ্যে থাকেন ভালো সময় আসবে সুধু অপেক্ষা করতে হবে আর নিজেকে প্রস্তুত করে নিতে হবে। নিজেকে ভালোবাসুন কর্মক্ষেত্রে নিজেকে খুশি রাখুন সব সময় হাসি খুশি থাকুন এতে আপনারি উপকার হবে।





চাকরির আবেদন করার সময় ইমেইলে CV পাঠানোর ৭টি নিয়ম|

এতো কিছুর পড়েও আপনি কর্মক্ষেত্রে সুখি হতে পারবেন না যতোক্ষন না আপনার কর্মক্ষেত্রে ভালো একজন মানুষ হতে পারবেন না। তাই সবার আগে উচিৎ আগে নিজেকে একজন ভালো মানুষ হিসেবে ঘরে তোলা এবং নিজেকে অন্যের কাছে সুন্দর ভাবে উপস্থাপন করা। তাহলেই পারবেন নিজেক কর্মক্ষেত্রে হাসি খুশি রাখতে।



ফেসবুক ব্যবহারে ৭টি সতর্কতা ?

৫০ টি CV-সিভি ফরম্যাট ফ্রিতে ডাউনলোড করুন

কোন মন্তব্য নেই

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।