শেষ ব্লগ গুলি

ইমেইলে CV পাঠানোর ৭টি নিয়ম। চাকরির আবেদন করার নিয়ম ইমেইলে |Lovemystudy.com

ইমেইলে চাকরির আবেদন করার ৭টি নিয়ম
ইমেইলে CV পাঠানোর ৭টি নিয়ম|

ইমেইলে চাকরির আবেদন করার নিয়ম, বা cv মেইল করার নিয়ম। আমরা অনেক সময় বিভিন্ন চাকরির সার্কুলার পেয়ে থাকি যেখানে চাকরির আবেদন করার জন্য CV ইমেইল করে দিতে হয় কিন্তু আমরা বেশিরভাগ মানুষেই জানিনা কিভাবে সুন্দর ভাবে CV পাঠাবো বা ইমেইলের মাধ্যমে চাকরির আবেদন করার নিয়ম সম্পর্কে। তাই আজকে আমরা জানবো কিভাবে সুন্দর মার্জিত ভাবে একটি CV ইমেইল করে পাঠাবো।

চাকরির আবেদন করার সময় ইমেইলে চাকরির আবেদন করার ৭টি নিয়ম বা CV মেইল করার ক্ষেত্রে যে ৭টি নিয়ম মেনে পাঠাতে হব

    [৫০ টি CV-সিভি ফরম্যাট ফ্রিতে ডাউনলোড করুন]
  • ১। আমরা সবচেয়ে বড় ভুল যেটা করি ফাইল/সিভি এটাচ না করেই অনেকে ডাইরেক্ট cv মেইল করে দি । এটা করা জাবেনা। এই ভুল করতে না চাইলে সবসময় প্রথমে ফাইলটি কে প্রথমে আপলোড করে নিবেন তারপর Subject Line টি লিখবেন।

  • ২। ইমেইলের বডি পার্টের শুরুতে "Dear Sir/Madam" অথবা "To whom it may concern" এসব এখন আর লিখবেন না এইরকম সম্বোধন লেখার দিন এখন আর নেই। আপনি "Respected Concern" বা "Hiring Authority" লিখতে পারেন এ দিকে নজর রাখবেন।

  • ৩। সিভি অবশ্যই পিডিএফ ফরম্যাটে করে নিবেন। মনে করুন আপনি MS Word 10 এর সাহায্যে বা অন্য কোনো সাহায্যে ডিজাইন করে আইকন দিয়ে সুন্দর ভাবে সিভি বানিয়ে জবের জন্য আবেদন করলেন, কিন্তু চাকরিদাতা আপনার সিভি মোবাইল অন্য কোনো ডিবাইস অথবা MS Word 7 দিয়ে চেক করলো। তাহলে আপনি যদি ওয়ার্ড ফাইল সেন্ড করেন তাহলে অনেক সময় আপনার সিভি ফরম্যাট লেআউট ঠিক থাকে না। তাই সিভি পারফেক্ট লুক বজায় রাখার জন্য পিডিএফ আকারে পাঠাবেন

  • ৪। CV/Resume ফাইলের নাম সব সময় নিজের নামে সেভ করে রাখবেন । My CV/Download CV/Updated final CV নামে সিভি কখনো সেন্ড করা যাবে না।

  • ৫। সব সময় প্রফেশনাল মেইল আইডি বা নিজের নামের ইমেইল আইডি থেকে সিভি সেন্ড করবেন। কেউ কেউ ফেক কিংবা অদ্ভুত নামের কিছু ইমেইল আইডি দিয়ে CV সেন্ড করেনে এটা করা যাবেনা আর এসব ফেক কিংবা অদ্ভুত ইমেইল দিয়ে আবেদন করলে আপনার সিভি খুলেও দেখা হবে না।

  • ৬। একটি জিনিস মাথায় রাখবেন সব সময় সিভি সেন্ড করার সময় অবশ্যই ইমেইল এর সাব্জেক্ট লাইন খালি রাখবেন না। অবশ্যই সাব্জেক্ট লাইন এ পজিশন টাইটেল লিখতে হবে। যেমন - Applying for the position of MTO.

  • [CV নিয়ে সকল প্রশ্নের উত্তর একসাথে জানতে এখানে ক্লিক করুন। ]
  • ৭। সিভিতে আপনার ছবি থাকলে হবে। আলাদা করে ছবি মেইল করার কোনো প্রয়োজন নেই।

সাধারণত এ নিয়মগুলো মেনে যদি cv ইমেইলে করেন বা সিভি পাঠানো হয় আপনি ধরে রাখতে পারেন আপনার সিভি চাকরি দাতা দেখবেন এবং আপনাকে ভাইবা বোর্ডে ডাকবেন। আসা করি এই ব্লগটির মাধ্যমে আপনারা কিছুটা হলেও জানতে পারলেন কিভাবে ইমেইলে চাকরির আবেদন করতে হয় বা তার নিয়ম. [CV লেখার সময় আমরা যেসব ভুল করে থাকি জানতে এখানে ক্লিক করুন।|]

এছাড়া ও ইমেইলের মাধ্যমে সিভি পাঠানোর বা cv মেইল করার আরো কিছু নিয়ম আছে তবে আপনি যদি এ নিয়ম গুলো মেনে ইমেইলের মাধ্যমে সিভি পাঠান তাহলে চলবে কোন সমস্যা থাকবেনা। [২ পেজের ১০টি সিভি ফরম্যাট ফ্রিতে ডাউনলোড করে নিন। ]

২টি মন্তব্য:

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য শিগ্রই আপনার কমেন্ট এর উত্তর জানিয়ে দেওয়া হবে।